• নতুন পোস্ট

    স্বাস্থ্য সুরক্ষায় প্রাইম রোজ অয়েল

    Benifits of prime rose oil

    স্বাস্থ্য সুরক্ষায় প্রাইম রোজ অয়েল


    প্রাইম রোজ অয়েল কি?

    প্রাইম রোজ অয়েল ইভিনিং প্রাইম রোজ প্ল্যান্টের বীজ থেকে তৈরি। এটি প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এর এক সমৃদ্ধ উৎস। ত্বক এর বিভিন্ন অসুখ যেমনঃ একজিমা, সরিয়াসিস ও একনি প্রতিরোধে এটি অত্যন্ত কার্যকর। অটো-ইম্যুন ডিজিজ, রক্তে উচ্চ মাত্রায় চর্বি ও হার্টের বিভিন্ন অসুখ প্রতিরোধেও এটি ব্যাবহার হয়।মেয়েদের বিভিন্ন অসুখ যেমন পোস্ট মেনোপসাল সিনড্রোম, হরমোনাল অসুখ, মাস্টালজিয়া তে এর কার্যকারিতা অনন্য।


    এক নজরে এর উপকারিতা
    • o   প্রাইম রোজ অয়েল ডায়বেটিস জনিত নার্ভ ড্যামেজ প্রতিরোধ করেঃ একটি গবেষণায় দেখা গেছে ৬-১২ মাস প্রাইম রোজ অয়েল সাপলিমেন্ট নিলে ডায়বেটিস জনিত নার্ভ ড্যামেজ থেকে রক্ষা পাওয়া যায়।


    • o   হাড় ক্ষয় প্রতিরোধ করেঃ প্রাইম রোজ অয়েল এর সাথে ফিস অয়েল ও ক্যালসিয়াম নিয়মিত খেলে হাড় ক্ষয় প্রতিরোধ করা যায়।
    • o   অ্যালার্জি ও শ্বাসকষ্ট প্রতিরোধ করেঃ শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগীদের জন্য প্রাইম রোজ অয়েল অত্যন্ত উপকারী।
    • o   ত্বকের রুক্ষতা ও রুক্ষতা প্রতিরোধ করেঃ প্রাইম রোজ অয়েল নিয়মিত খেলে ত্বক হয় মসৃণ, সজীব ও আকর্ষণীয়।বয়স জনিত ত্বকের পরিবর্তন থেকে এটি প্রতিরোধ করে।


    • o   রক্তে চর্বির মাত্রা স্বাভাবিক রাখেঃ নিয়মিত প্রাইম রোজ অয়েল খেলে রক্তে চর্বির মাত্রা স্বাভাবিক থাকে, হার্টঅ্যাটাক ও ফ্যাটি লিভার এর ঝুঁকি কমে।
    • o   পোস্ট মেনোপসাল সিনড্রোম ও ব্রেস্ট পেইন প্রতিরোধে ভুমিকাঃ ৩ থেকে ৬ মাস নিয়মিত প্রাইম রোজ অয়েল খেলে ১ বছর পর্যন্ত পোস্ট মেনোপসাল সিনড্রোম ও ব্রেস্ট পেইন থেকে নিরাপদে থাকা যায়।
    • o   গর্ভ ধারণে ঝুঁকি প্রশমনে ভুমিকাঃ মাতৃত্ব কালীন বিভিন্ন ঝুঁকি যেমন খিঁচুনি, প্রি ম্যাচিউর ডেলিভারি ও লেবার পেইন না উঠা সংক্রান্ত জটিলতা প্রতিরোধ করে।

    স্বাস্থ্য ঝুকিঃ
    সাধারণ গবেষণায় এর পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি, তবে অতিমাত্রায় বা একাধারে ৬ মাসের বেশী খেলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যদি প্রাইম রোজ অয়েল খেলে অ্যালার্জি জাতীয় সমস্যা দেখা দেয় তবে তাৎক্ষণিক খাওয়া বন্ধ করে দেয়া উচিত। যেকোনো সার্জারির ২ সপ্তাহ পূর্বে খাওয়া বন্ধ করা উচিত, কারণ এটি সার্জারি পরবর্তী রক্ত ক্ষরণ বাড়িয়ে দিতে পারে।


    No comments

    Post Top Ad

    Post Bottom Ad