পেঁপের উপকারীতা ও স্বাস্থ্য গুণ


পেঁপের উপকারিতা ও স্বাস্থ্যগুণ
benifits of papya in bangla
পেঁপের উপকারীতা ও স্বাস্থ্য গুণ

১। রক্তে কোলেস্টেরল এর মাত্রা কমায়ঃ
পেঁপে প্রোটিন,ডায়েটারি ফাইবার ও ভিটামিন সি সমৃদ্ধ যা রক্তে বিদ্যমান চর্বিকে রক্ত নালীতে জমাট বাঁধতে দেয় না, ফলে হৃদরোগ এর ঝুঁকি কমে যায়।



২। ওজন কমাতে সাহায্য করেঃ
যারা অতিরিক্ত ওজন কমাতে চান তাদের খাদ্য তালিকায় পেঁপে থাকতেই হবে। পেঁপে তে ক্যালোরি কম পরিমাণে রয়েছে এবং এতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। ডায়েটারি ফাইবার আপনার বিপাকক্রিয়া স্বাভাবিক রাখবে এবং ওজন কমাতে সাহায্য করবে।
পেঁপের পুস্টিগুণ, health benifits of papya in bangla
পেঁপের পুস্টিগুণ

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ
রোগপ্রতিরোধ ক্ষমতা আপনাকে বিভিন্ন জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করে থাকে, পেঁপে তে রয়েছে ভিটামিন সি যা আপনার রোগপ্রতিরোধ ক্ষমতাকে আরও কার্যকর করবে।

৪। ডায়বেটিস রোগীদের জন্য ভালঃ
ডায়বেটিস রোগীদের জন্য পেঁপে একটি আদর্শ খাদ্য। এতে অনেক কম পরিমাণে ফ্রুট সুগার রয়েছে যদিও পেঁপে খেতে অনেক সুস্বাদু ও মিস্টি।

৫। চোখের জন্য ভালঃ
পেঁপে তে ভিটামিন এ রয়েছে, যা চোখের দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে সাহায্য করে। প্রতিদিন পেঁপে খেলে আপনার দৃষ্টি শক্তি থাকবে তীক্ষ্ণ।



৬। হাড়ের ক্ষয় রোধ করেঃ
নিয়মিত পেঁপে খেলে হাড়ের গঠন থাকে মজবুত ও সুগঠিত। পেঁপে তে ভিটামিন সি রয়েছে যা হাড়ের ক্ষয় প্রতিরোধক। একটি গবেষণায় দেখা গেছে, যাদের শরীরে ভিটামিন সি এর ঘাটতি রয়েছে তাদের হাড় ক্ষয় এর মাত্রা তুলনামূলক অনেক বেশী।

৭। মহিলা দের মাসিক স্বাভাবিক রাখেঃ
পেঁপে তে রয়েছে পেপেইন নামক এক বিশেষ ধরণের এনজায়েম, যা মাসিক নিয়মিত করে ও এর ফ্লো স্বাভাবিক রাখে। তাই মেয়েদের জন্য পেঁপে অত্যন্ত উপকারী।



৮। বয়স বৃদ্ধি জনিত স্কিন রুক্ষতা হ্রাস করেঃ
সবাই চায় চিরকাল সতেজ ও অমলিন থাকতে। পেঁপে তে রয়েছে ভিটামিন সি ও ই এবং আন্টি অক্সিডেন্ট যেমন বিটা ক্যারোটিন যা আপনার ত্বক কে করবে উজ্জ্বল সতেজ ও প্রাণবন্ত।

৯। ক্যান্সার প্রতিরোধকঃ
আন্টিঅক্সিডেন্ট, ফাইলো-নিউট্রিয়েন্ট ও ফ্ল্যাভোনয়েডস এর এক সমৃদ্ধ উৎস হল পেঁপে যা ফ্রি র‍্যাডিকেল দ্বারা কোষ এর ধ্বংস প্রতিরোধ করে, কোলন ও প্রোস্টেট ক্যান্সার এর ঝুঁকি হ্রাস করে।



১০। ক্লান্তি কমায়ঃ
ভিটামিন সি থাকায় পেঁপে স্ট্রেস হরমোন এর ফ্লো কমিয়ে ক্লান্তি হ্রাস করে।ইউনিভার্সিটি অব অ্যালবামা এর একটি গবেষণায় দেখা যায় প্রতিদিন ২০০ মি গ্রাম ভিটামিন সি খেলে স্ট্রেস হরমোন এর ফ্লো কমে যায় ফলে ক্লান্তি কমে যায়।

১১। গ্যাস্ট্রিক আলসার নিয়ন্ত্রন করেঃ
প্যাপেইন, আন্টি অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার থাকায় পেঁপে গ্যাস্ট্রিক আলসার নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া অতিরিক্ত তাপ শোষণ করে ডাইজেস্টিভ সিস্টেম কে রাখে সতেজ।
health benifits of papya,sasthotottho
একনজরে পেঁপের স্বাস্থ্যগুণ


Post a Comment

0 Comments